মহামারীর নিশ্চয়তায় ত্রাণের অনিশ্চয়তা?

0
74

গত পাঁচ দিনে জরুরি ভিত্তিতে কোভিড-১৯ ত্রাণ সরবরাহকারী ২৫টি ফ্লাইট বিশ্বজুড়ে ভারতের রাজধানী দিল্লিতে অবতরণ করেছে। দিল্লির মতো জায়গায় অক্সিজেন সংকট দেখা দিচ্ছে যেখানে প্রায় ১০০,০০০ সক্রিয় কোভিড কেস এবং ২০,০০০ রোগী হাসপাতালে রয়েছে। ১মে জীবনরক্ষাকারী গ্যাস ফুরিয়ে যাওয়ার পড়ে একজন চিকিৎসকসহ ১২ জন রোগী মারা যান।

এদিকে ৩০ শে এপ্রিলের মধ্যে দিল্লি বিমানবন্দর যুক্তরাজ্য থেকে ৫০০, আয়ারল্যান্ড থেকে ৭০০ অক্সিজেন কনস্ট্রেকটর পেয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আরও ১০০০ অক্সিজেন সিলিন্ডার এবং উজবেকিস্তান থেকে ১৪০ অক্সিজেন কন্টেনার এসেছিল। তবুও হাসপাতাল ও পরিবারগুলো সোশ্যাল মিডিয়ায় অক্সিজেন সরবরাহের জন্য মরিয়া হয়ে আবেদন জানাচ্ছে। দিল্লি সরকারের স্বাস্থ্যসেবা অধিদফতরের ড. নূতন মুন্ডেজা বলেছেন, ” যতদূর আমি জানি, এখনও পর্যন্ত আমরা কিছু পাইনি।”

শুধুমাত্র দিল্লিতে নয়, পাঞ্জাব, তামিলনাড়ু, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ থেকেও জানানো হয়েছে তাদের রাজ্যের জন্য কোভিড-১৯ এর প্রয়োজনের জিনিসপত্র সম্পর্কে এখনও তারা কিছুই জানেনা। বিহার শেষ কিছু সপ্তাহ ধরে কোনো জরুরি পরিষেবা পায়নি। সোমবার দিল্লি বিমানবন্দরের মুখপাত্র বলেছেন, “কোভিড সংক্রান্ত সহায়তা দেশীয় গন্তব্য প্রেরণের কোনো রেকর্ড এখনও নেই।” এদিকে আর.কে.জেন জানিয়েছেন, সবরকম ব্যবস্থা করা হয়ে গিয়েছে এবং প্রত্যেক রাজ্যের জন্য পর্যাপ্ত সরঞ্জাম ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটির মাধ্যমে ভারত সরকারের হাতে হস্তান্তর করা হচ্ছে। এছাড়া আর কোনো প্রশ্নের উত্তর দেননি তিনি।

News by Priyanka

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here