২০১৯ লোকসভা ও ২০২১ বিধানসভা নির্বাচনের তফাৎ করলে রাজ্যের কোন দলের ফলাফল কীরূপ দেখে নেওয়া যাক

0
67

প্রথম চিত্রে, ২০১৯ লোকসভা নির্বাচনে মোট আসনসংখ্যা ছিল ৪২ টি। তার মধ্যে তৃণমূল ২২টি আসন পেয়েছিল, বিজেপি পেয়েছিল ১৮টি ও কংগ্রেস পেয়েছিল ২টি আসন। সিপিআইএম কোনো আসন দখল করতে পারেনি। তার সাথে ২০২১ বিধানসভার তফাৎ করলে দেখা যাচ্ছে, মোট ২৯৪ টি আসনের মধ্যে ২৯২ টি আসনে নির্বাচন হওয়ায় তার মধ্যে তৃণমূল পেয়েছে ২১৬ টি আসন, বিজেপি পেয়েছে ৭৫ টি, সংযুক্ত মোর্চা (কংগ্রেস+ সিপিআইএম+ আইএসএফ) ও অন্যন্যারা এককভাবে একটি করে আসন পেয়েছে।

দ্বিতীয় চিত্রে, ২০১৯ লোকসভা নির্বাচনে তৃণমূলের ভোট ভাগের শতাংশ ছিল ৪৩.৬৯ শতাংশ, বিজেপির ছিল ৪০.৬৮ শতাংশ, কংগ্রেসের ছিল ৫.৬৭ শতাংশ ও সিপিআইএমের ছিল ৬.৩৪ শতাংশ। অন্যদিকে ২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূলের ভোট ভাগের শতাংশ হয় ৪৮.২০ শতাংশ যা আগের তুলনায় ৪.৫১ শতাংশ বেশি, বিজেপির হয় ৩৭.৭ শতাংশ যা আগের তুলনায় ২.৯৪ শতাংশ কম। আর সংযুক্ত মোর্চা ও অন্যান্যরা একত্রিত ভাবে পেয়েছে ১৪.১ শতাংশ ভোট।

তৃতীয় চিত্রে, ২০১৯ লোকসভা নির্বাচনে ২০২১ বিধানসভা নির্বাচনে তৃণমূল ও বিজেপির প্রাপ্ত সিট সংখ্যার তুলনা করলে দেখা যাচ্ছে, ২০১৯ লোকসভায় তৃণমূল কংগ্রেসের প্রাপ্ত সিটের সংখ্যা ছিল ২২ টি ও ২০২১ বিধানসভায় হয় ২১৬ টি। আর ২০১৯ এ বিজেপির প্রাপ্ত সিট সংখ্যা ছিল ১৮ টি ও ২০২১ বিধানসভায় হয় ৭৫ টি।

News by Priyanka

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here